যারা সুন্নাত কি জানেন না এবং নবীর সুন্নাত বলতে অজ্ঞান তাদের জন্য।নবী-রসূলদের নামে কোন সুন্নত হয় না।সুন্নত অর্থ বিধি-বিধান,নিয়ম-নীতি,পদ্ধতি।দ্বীন ইসলামে সব সুন্নাতের মালিক আল্লাহ বা আল্লাহর সুন্নাত বা সুন্নাতাল্লাহ দেখুন সূরা- (৩৩:৩৮,৬১-৬২) (৩৫:৪৩) (৪০:৮৫) (৪৮:২২-২৩)।সুন্নাত শব্দ আল-কুরআনে আরো দেখুন সূরা- (৩:১৩৭-১৩৮) (৪:২৬) (১৫:১৩) (৮:৩৮) (১৭:৭৭) (১৮:৫৫) তে এসেছে কিন্তু এর কোথাও সুন্নাতে রাসূলুল্লাহ বলা হয়নি বা দ্বীনের মধ্যে রসূলের কোন বিধান-নিয়ম (সুন্নাত) আছে বলে আল-কুরআনে কোন উল্লেখ নাই।নবীর জীবদ্দশায় নবীর চলাফেরা,উঠাবসা,খাওয়া-দাওয়া,আচার-ব্যবহার,পোষাক-পরিচ্ছদ তদানিন্তন প্রযুক্তি (টেকনিকস) ও হাতিয়ার (ইনেস্ট্রমেন্টস) এর উপর নির্ভরশীল ছিল।আল্লাহর রসূল আল-কুরআনের বিধানের এওতায় যে সব প্রযুক্তি ও হাতিয়ার প্রয়োগ ও ব্যবহার করেছেন সে সব প্রযুক্তি ও হাতিয়ার এখন সম্পূর্ণ পরিবর্তিত হয়েছে।তাছাড়া নবী নিজের শরীরের ফেতরাত (সভাব ধর্ম) অনুসারে যা কিছু করেছেন দ্বীনের বিধান হিসাবে তা অন্যের উপর নবীর সুন্নাত বলে চাপিয়ে দেওয়া যেতে পারে না।তাই বর্তমান কালে আরব দেশীয় আলখেল্লা,মাটির বাশনে ভাত খাওয়া,জয়তুনের ডাল দিয়ে মেসাক করা,খেজুর খেয়ে উফতার করা,যাতা দিয়ে গম ভাঙ্গা,মরু হাওয়া থেকে রক্ষা পাবার জন্য পরিহীত পাগড়ী আমাদের দেশে পরা,ডান কাতে ঘুমিয়ে থাকা,খাবার পরে মিষ্টি খাওয়া,তীর-ধনুক,তলোয়ার আর ঘোড়া দিয়ে যুদ্ধ করা,একমুষ্ঠি দাড়ি রাখা ইত্যাদি কথিত জীবন ধারা কে নবীর সুন্নাত বলে চাপিয়ে দেওয়ার অধিকার কাহারো নাই।আল্লাহর রসূল যা বলেছেন,যা করেছেন ও যা সমর্থন করেছেন তা যদি হাদিস বা সুন্নাত হয় তা হলে কুরআনের আয়াত কে পাঠ করে শুনিয়েছেন,কুরআন মুতাবেক কে চলেছেন,কে বাস্তবায়ীত করেছেন তার অস্তিত্ব থাকেনা।আসলে দ্বীন সর্ম্পকে বা দ্বীনের বিধান সর্ম্পকে নবী যা বলেছেন,তা হলো আল-কুরআন।আর আল-কুরআন অনুসারে তিনি তদানিন্তন মুমিনদের পরিচালনার জন্য যে নিবর্বাহি আদেশ-নিষেধ করেছেন,যে কর্মকান্ড করেছেন বা সমর্থন করেছেন তা সবই তার আখলাক বা চরিত্র এবং সবই তখনকার আদেশ-নিষেধ হিসাবে তখনকার মুমিনদের জন্য প্রযোজ্য ছিল তবে হাঁ নবীর আখলাকের কোন সত্য সঠীক বিবরণ যদি থাকে তবে তা আমাদের জন্য উদাহরণ ও অনুপ্রেরণার উৎস কিন্তু সে বিবরণের মধ্যে এমন কোন বিধান বা শরিয়াত থাকতে পারেনা যা আল-কুরআন নাই।
লেখাটি তাগুত হতে সংগ্রহ করা হোয়েছে।। ভুল হলে ক্ষমা চাই।ধন্যবাদ।
No comments:
Post a Comment