DESHERPATRO

Tuesday, April 11, 2017

দ্বীনের বিনিময়ে কিছু নেওয়া বৈধ নয়।

দ্বীনের বিনিময় মুয়াজ্জিনও নিতে পারবেনা

‘উসমান বিন্ আবূল আ’ছ বলেনঃ আমি বললামঃ ইয়া রাসূলাল্লাহ! আমাকে আমার কাওমের (গোত্রের) ইমাম নিযুক্ত করুন! তিনি বললেন, ‘আচ্ছা, তুমি তাদের ইমাম! ... ... এবং নিজের জন্য একজন মুয়াজ্জিন নিযুক্ত করও যে আযানের বিনিময়ে পারিশ্রমিক গ্রহণ না করে (আহমদ, আবূ দাঊদ ও নাসাঈ);-মেশকাত-২/৬১৭।
.
[ইমাম সাহেবগণ! হাদিস মানলে আপাদের মুয়াজ্জিনগণ পারিশ্রমিক গ্রহণ করেন কেন?]
.
উবাদা বিন ছামেত বলেন, ‘আমি বললাম, ‘ইয়া রাসূলাল্লাহ! এক ব্যক্তি যাকে আমি লেখা এবং কুরআন শিক্ষা দিয়েছিলাম সে আমার জন্য একটি ধনুক হাদিয়া (উপহার) পাঠিয়েছে যা মুল্যবান কোন মাল নয়; সুতরাং আমি কি তাতে করে জিহাদে তীর মারতে পারি?
রাসূল বললেনঃ যদি তুমি জাহান্নামের শিকল গলায় পরতে ভালোাবাসো, তবে তা গ্রহণ করতে পার (আবূ দাঊদ ও ইবনুমাজা);-মেশকাত-৬/২৮৬০।
.
[‘ইবাদতের কাজে উজুরা বা পারিশ্রমিক গ্রহণ না করার ব্যাপারে এ ইমাম আ‘জম আবু হানীফা ও তাঁর সমতাবলম্বীদের প্রধান দলীল।
.
★ইমাম সাহেবগণ! আপনারা উক্ত হাদিস ও হানীফার দলীল মানেন কি?

No comments:

Post a Comment