এসলাম একটি ঘর, সালাহ খুটি,জেহাদ ছাদ,তওহীদ ভিত্তি।
সালাহ্ চরিত্র গঠনের- মুখ্যত দুর্ধর্ষ, অপরাজেয় যোদ্ধার চরিত্র গঠনের
প্রশিক্ষণের প্রক্রিয়া; এই আকীদা বদলে একে অন্যান্য ধর্মের মত
এবাদতের, উপাসনার শুধু আত্মিক উন্নতির প্রক্রিয়া বোলে মনে করার
ফলে আজ সেই যোদ্ধার চরিত্র গঠন তো হয়ই না এমন কি সালাতের
বাহ্যিক চেহারা পর্যন্ত বদলে গেছে।
শারীরিক, মানসিক, আধ্যাত্মিক, চারিত্রিক উন্নতির
ব্যবস্থা থাকলেও সালাতের মুখ্য ও মূল উদ্দেশ্য হোচ্ছে সুশৃংখল,
নেতার আদেশ পালনে আগুনে ঝাঁপ দিতে তৈরী দুর্ধর্ষ, অপরাজেয়
যোদ্ধার চরিত্র সৃষ্টি।
আমার এই বক্তব্যের প্রমাণ আল্লাহর রসুলের কয়েকটি হাদীস।
তিনি বোলেছেন- এসলাম একটি ঘর। এই ঘরের থাম, খুঁটি, স্তম্ভ
হোচ্ছে সালাহ্; আর ছাদ হোচ্ছে জেহাদ [হাদীস- মুয়ায (রাঃ)
থেকে আহমদ, তিরমিযি, ইবনে মাজাহ, মেশকাত]
মনে রাখতে হবে আল্লাহ ও তাঁর রসুলের কথা আমাদের কথার মত নয়।
তাদের প্রতিটি কথা, প্রতিটি শব্দ ভেবে, ওজন কোরে বলা। আল্লাহর
রসুল এসলামকে বেশ কয়েকটি হাদীসেই ঘরের সঙ্গে তুলনা কোরেছেন
প্রকৃত এসলাম কি তা উদাহরণ দিয়ে আমাদের বোঝাবার জন্য। ঘর মানুষ
তৈরী করে কেন? অবশ্যই সেখানে থাকার জন্য, রোদ,
বৃষ্টি থেকে বেঁচে ঘরের ভেতরে বসবাস করার জন্য, তাই নয় কি? রোদ-
বৃষ্টি থেকে আমাদের বাঁচায় কিসে? ঘরের ভিত্তি? নাকি ঘরের থাম,
খুঁটি? নাকি ছাদ? অবশ্যই ঘরের ছাদ। অর্থাৎ ঘর তৈরীর আসল উদ্দেশ্যই
হোচ্ছে ছাদ তৈরী। কিন্তু থাম, খুঁটি স্তম্ভ
ছাড়া ছাদকে ওপরে ধোরে রাখা যাবে না আর ঘরের ভিত্তি যদি শক্ত
তওহীদের ওপর না হয় তবে তা ধ্বসে পোড়বে। কাজেই ঐ খাম, খুঁটির
প্রয়োজন। ঘরের খাম, খুঁটি তৈরী কোরেও যদি ওপরে ছাদ
তৈরী না করা হয় তবে সেই ঘরে বসবাস করা যাবে না। হীরা-
মতি বসানো, সোনা-রূপার তৈরী খাম-খুঁটি অর্থহীন হোয়ে যাবে,
আজ যেমন হোচ্ছে পৃথিবীময়।
আজ থাম-খুঁটি তৈরীকেই যথেষ্ট মনে কোরে সালাহ্-ই
পড়া হোচ্ছে আপ্রাণ চেষ্টা কোরে; ওপরে ছাদ তৈরী করার
কথা তেরশ’ বছর আগেই ভুলে যাওয়া হোয়েছে। আজকের এই বিকৃত
এসলামের ঘরের বহু থাম, খুঁটি স্তম্ভ আছে, ছাদ নেই; ছাদ নেই বোলেই
খ্রীস্টান, ইহুদী, হিন্দু, বৌদ্ধের হাতে পরাজয়, লান্ছনা,
অপমানরূপে ঝড়, বৃষ্টি, প্রখর রোদ ঐ ঘরের মধ্যে প্রবেশ
কোরে একে বসবাসের একেবারে অযোগ্য কোরে ফেলেছে। কিন্তু একশ’
পঞ্চাশ কোটির এই জাতির সে বোধ নেই।
তারা নিরবচ্ছিন্নভাবে কোটি কোটি বাকা-টেরা থাম-খুঁটি আর লক্ষ
লক্ষ মসজিদ তৈরী কোরে চোলেছে।-
---------হেযবুত তওহীদ--------
No comments:
Post a Comment